বাংলাদেশের সব চেয়ে বড় অনলাইন হাট

বিশ্বের সবচেয়ে বড় অনলাইনে উদ্যোক্তা তৈরীর প্লাটফর্ম নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন সব সময় উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার জন্য যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করে থাকেন।
তেমন একটি যুগান্তকারী পদক্ষেপ অনলাইন হাট এর মাধ্যমে উদ্যোক্তা ও ক্রেতারা অনেক উপকৃত হচ্ছেন।
নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন একটি সেবামূলক প্রতিষ্ঠান যেখান থেকে তরুণ তরুণী বৃদ্ধ সহ সব শ্রেণির মানুষ নানা ভাবে সেবা পেয়ে থাকেন।
দেশের বিভিন্ন দূর্যোগপূর্ণ পরিস্থিতিতে এই ফাউন্ডেশন দারিয়েছেন অসহায় দোস্থ্যদের পাশে।
একজন মানুষ সারাজীবন কিভাবে সুন্দর জীবন যাপন করবেন তার শিক্ষা দিয়ে থাকেন এই প্লাটফর্ম।
এখানে সেখানো হয় কিভাবে ভালো মানুষসিকতার চর্চা করতে হয় এবং ভালো মানুষ হওয়া যায়।
দেশে যখন এতো এতো বেকার তরুণ তরুণীরা বেকার সমস্যায় ভোগছেন ঠিক সেই সময়ে এই বৃহত্তর বেকার তরুণীর কথা মাথায় রেখে এই প্লাটফর্মের চেয়ারম্যান, পরিচালক ও মেন্টর জনাব ইকবাল বাহার জাহিদ শুরু করেন নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন।
ব্যবসার করা জন্য যেসব স্কিল দরকার, ভালো চাকরি করার জন্য যেসব স্কিল দরকার, নিজের ব্যক্তি জীবনে সুন্দর ভাবে চলার জন্য যেসব স্কিল দরকার। এই ধরণের মোট ১২ টি স্কিল সেখানো হয়।
ব্যবসা করার জন্য সুন্দর একটি অনলাইন বাজার তৈরী করেদিয়েছেন যেখানে দেশের প্রতিটি জেলা উপজেলার ক্রেতা বিক্রেতা আছে এবং দেশের বাহিরে ৫০+ দেশের প্রবাসীরা আছেন যারা প্রতিনিয়ত অনলাইনে পণ্য ক্রয় বিক্রয় করছেন।
বাংলাদেশে এই প্রথম “নিজের বলার মতো একটি গল্প” এর “সাপ্তাহিক অনলাইন হাট” তৈরী করে দিয়েছেন যেখানে গাড়ি থেকে শুরু করে সুই সুতা পর্যন্ত বিক্রি হচ্ছে।
সাপ্তাহের মঙ্গলবার, সকাল নয় টা হতে রাত নয় টা পর্যন্ত একাধারে ১২ ঘণ্টা চলে এই হাট, শুরু থেকে এই পর্যন্ত ৭২ টি অনলাইন হাট হয়েছেন যেখানে আনুমানিক ৬০ থেকে ৭০ কোটি টাকা সেল হয়েছে।
এই অনলাইন হাট সুন্দরভাবে পরিচালনা করার জন্য কিছু নিয়ম কানুন করে দিয়েছেন যাতে সু- শ্রিংক্ষলভাবে হাটের ক্রেতা বিক্রেতারা কেনা বেচা করতে পারেন।ত
হাটের জন্য কিছু গাইড লাইন

১। আপনারা যেহেতু এখানে সবাই ভালোমানুষ এবং রেডিমেড লাখো ক্রেতা পাচ্ছেন, তাই বিক্রেতারা পণ্যের সর্বোচ্চ মান, সঠিক মূল্য ও ভাল সার্ভিস অবশ্যই প্রদান করবেন।

২। সেল পোস্টে অবশ্যই নিজের পরিচয়, ব্যাচ, রেজিস্ট্রেশন নাম্বার, জেলা, বিজনেস ঠিকানা লিখবেন। রেজিস্ট্রেশন করে ফেলুন আজই আমাদের ওয়েবসাইটে, আগামীতে শুধু রেজিস্ট্রেশন নাম্বার লিখেই পোস্ট করা যাবে।

৩। মোবাইল নাম্বার অবশ্যই লিখবেন, শুধু মেয়েদের বেলায় এটা বাধ্যতামূলক নয়।

৪। কোন ফেইক আইডি থেকে পোস্ট ও শেয়ার পোস্ট এপ্প্রভ হবে না।

৫। পণ্য বিক্রয়ের ক্ষেত্রে পণ্যের মূল্য ও পণ্যের বর্ণনা অবশ্যই দিতে হবে। শুধু পাইকারি বিক্রয়ের ক্ষেত্রে মূল্য দেয়াটা শিথিল করা হলো।

৬। অনলাইন হাটের দিন আপনার প্রোডাক্ট নিয়ে লাইভ করা যাবে নিয়ম মেনে।

৭। আরেক জনের পোস্টে গিয়ে বিক্রেতারা কোন মূল্য বা অফার দিবেন না এবং লিঙ্ক শেয়ার করবেন না।

৮। অনলাইন হাট বারের প্রতিটি পোস্ট ও কমেন্ট মনিটর করার জন্য ৫০ সদস্যের একটা টীম করা হয়েছে – তাঁরা ও কোর ভলান্টিয়ার টীম ক্রেতা ও বিক্রেতাদের স্বার্থ রক্ষার্থে কাজ করবে সব সময়।

৯। অনলাইন হাট চলবে প্রতি মঙ্গলবার সকাল ৯.০০ টা থেকে রাত ৯.০০ টা টানা ১২ ঘণ্টা। এই ১২ ঘণ্টা সেল পোস্ট ছাড়া অন্য কোন পোস্ট এপ্প্রভ হবে না।

১০। চলতি ব্যাচের অর্থাৎ ১৬ তম ব্যাচের উদ্যোক্তারা ৬০ টা সেশান শেষ করার পর (যোগদান দিন থেকে ৬০ দিন পার হবার পর) থেকে সেল পোস্ট দিতে পারবেন, তার আগে নয়। আগে শিখুন।

১১। একদিনের জন্য বিজনেস করবেন না, বিজনেস মূল ভিত্তিই হল কাস্টমার তৈরি করা ও তাঁদের ধরে রাখা।

 

নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা,চেয়ারম্যান, পরিচালক ও মেন্টর জনাব ইকবাল বাহার জাহিদ স্যার হাটের দিকনির্দেশনা ফেজবুক পোস্টে বলেন,
কম লাভে মান সম্মত পণ্য অনেক বেশী ক্রেতার কাছে বিক্রয় করার প্রচেষ্টা হল দিনে দিনে একটা প্রতিষ্ঠান তৈরি করা, যা যুগ যুগ ধরে ব্যবসা পরিচালনা করে যাবে। সব সময় চেষ্টা করবেন বাজার মূল্য থেকে কিছুটা কম দামে এখানে সেল করবেন।
গত ৭১তম সাপ্তাহিক অনলাইন হাটে প্রায় ১২.৩৪ লাখ টাকা সেল হয়েছে এবং গত ৭১ টি হাটে মোট ১১ কোটি ৭৮ লাখ টাকা সেল হয়েছে। এছাড়া প্রতিদিন তো লাখ লাখ টাকা সেল হচ্ছেই, সেই হিসাব এখানে নেই। এই সেলের জন্য কাউকে ১ টাকাও বুস্ট বা মার্কেটিং বাবদ খরচ করতে হয় নি।

এই প্লাটফর্মের সকল আজীবন মেম্বারদের প্রতি আমার অনুরুধ, আপনারা অনলাইন হাট থেকে আমাদের উদ্যোক্তাদের পণ্য কিনবেন। কারণ আগামী দিন আপনি যখন উদ্যোক্তা হবেন, আপনার জন্যও এই রকম লাখ লাখ ক্রেতা রেডি থাকবে।

পণ্য কিনুন ব্যাবহার/ভোগ করার জন্য অথবা হোলসেলে কিনুন আপনার খুচরা ব্যবসা করার জন্য।

আপনার আত্মীয়-স্বজনদেরও আমাদের হাটে আসতে আমন্ত্রণ জানান ! আপনার বাজারের লিস্ট রেডি করুন ও “কিনতে চাই” পোস্ট দিন !

এই প্লাটফর্ম থেকে শিক্ষা নিয়ে ব্যবসা করে অনেক উদ্যোক্তা এখন সফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *